===

Love Marriage I লাভ ম্যারেজ I Sabbir Arnob I Moon Moon Ahmed I Adif Hasan I New Natok 2022

 
বন্ধুদের সাথে বাহিরে আড্ডা দিচ্ছিলাম। এমন সময় বাবা আমার কাছে এসে বললো,
-"আনভীর, এক কাজ করিস তো বাবা, বাজারে গেলে ব্যাগটা একটু সেলাই করে নিয়ে আসিস। আমিই যেতাম কিন্তু তোর রহমান চাচা ফোন দিয়েছে জরুরী একটা কাজের জন্য। তাই আমার ওখানে যেতে হচ্ছে"
এইকথা বলে বাবা আমার হাতে ব্যাগটা দিয়ে চলে গেলো। পাশ থেকে আমার এক বন্ধু হাসতে হাসতে বললো,
 
-"তোর বাবার এই জমিদার আমলের ব্যাগটা এখনো আছে? সেই ক্লাস ৬থেকে দেখে আসছি তোর বাবা এই ব্যাগটা ব্যবহার করছে আর এখনো করেই যাচ্ছে। আমার মনে হয় তোর বাবা কৃপণগিরি করে টাকা জমিয়ে একসময় দুবাইয়ের বুর্জ খলিফা কিনে ফেলবে"
কথাগুলো বলে সব বন্ধুরা হাসতে লাগলো। আমার বাবার প্রতি খুব রাগ হচ্ছিলো। বাবা কেন এমন কৃপণতা করে বন্ধুদের চোখে আমাকে ছোট করেন। কি আছে এই ব্যাগের মাঝে যে নতুন একটা ব্যাগ কিনতে পারে না।
 
বাড়ি এসে দেখি মা বারান্দায় দাঁড়িয়ে আছে। মা আমায় দেখে বললো,
-" কই ছিলি সারাদিন? কতদিন পর তোর বাবা ছুটিতে বাড়ি এসেছে। পুকুর থেকে দুইটা মাছ তুললে তো দুপুরে তোর বাবাকে ভাজি করে খাওয়াতে পারতাম। আমি রাগে ব্যাগটা বারান্দায় ছুড়ে ফেলে দিয়ে মাকে বললাম,
 
-- মা, বাবা এতো কৃপণ কেন? শহরে তো ভালো চাকরিই করে। তাহলে নতুন একটা ব্যাগ কেন কিনে না? আমার বন্ধুদের সামনে কেন আমায় বলে এই ব্যাগ সেলাই করে আনতে।
মা ব্যাগটা তুলে পরিষ্কার করতে করতে বললো,
-"এই কথা আমায় না বলে তোর বাবাকে জিজ্ঞেস করিস"
আমি রাগে মায়ের সামনে থেকে চলে এসে পুকুরঘাটে বসে রইলাম। এমন সময় খেয়াল করলাম বাবা বাহির থেকে আসছে। আমায় দেখে বাবা হেসে বললো,
-"কিরে, এইখানে বসে আছিস কেন? তা দুপুরে খেয়েছিস?"
আমি বাবার দিকে তাকিয়ে বললাম,
-- আচ্ছা বাবা তুমি এই পুরনো ব্যাগটা কেন ব্যবহার করো বলো তো? নতুন একটা ব্যাগ কিনলে কি হয়?
বাবা মুচকি হেসে বললো,
 
-"ব্যাগটা তো নতুনই আছে। হালকা ছিড়ে গেছে। সেলাই করলেই ঠিক হয়ে যাবে।"
কিছুটা রাগেই বাবাকে বললাম,
--এতো কৃপণতা করে লাভ কি বাবা? বেতন তো আর কম পাও না।
কথাটা বলে রাগে বাবার সামনে থেকে চলে গেলাম...
পরেরদিন খেয়াল করি ছেড়া ব্যাগটা বাব নিজেই সেলাই করছেন। আমায় ঘর থেকে বের হতে দেখে বাবা মুচকি হেসে বললো,
 
-"আমার টেবিলের উপর থেকে চশমাটা একটু নিয়ে আয় তো?"
আমি চশমা আনতে গিয়ে দেখি চমশার ফ্রেমটা লাল কস্টেপ দিয়ে প্যাচানো। আমি বাবার হাতে চশমাটা দিয়ে বললাম,
-- তুমি চশমার ফ্রেমটা এখনো পাল্টাও নি?
বাবা হেসে বললো,
 
-"কস্টেপে তো সুন্দর করে আটকে আছে। তাই আর পাল্টাই নি"
বাবার এমন কৃপণতা দেখে আমি যখন বিরক্ত হয়ে চলে যাবো বাবা তখন আমায় ডেকে বললো,
-"আনভীর, তুই হয়তো আমায় কৃপণ ভাবিস, কিন্তু বিশ্বাস কর আমি কৃপণ না। আমি কেন পুরোনো ব্যাগটা ব্যবহার করি। কেন ভেঙে যাওয়া চশমার ফ্রেমটা বদলাই না এই প্রশ্নের উত্তরগুলো আমি তোকে এখন দিবো না। তুই যখন বাবা হবি তখন ঠিকই প্রশ্নের উত্তরগুলো পেয়ে যাবি....
 
সময়ের পরিক্রমায় আজ অনেকগুলো বছর পার হয়ে গেলো। আমি এখন দুই সন্তানের বাবা। অফিস থেকে ফেরার পথে হঠাৎ খেয়াল করি আমার পায়ের জুতাটা ছিড়ে গেছে। আমি আশেপাশে থাকিয়ে দেখছিলাম কোন মুচির দোকান আছে কি না। দেখতে না পেয়ে নিজেই খুড়িয়ে খুড়িয়ে হাটা শুরু করলাম। অথচ আমার পকেটে যে টাকা আছে তা দিয়ে ২-৩জোড়া ভালো মানের জুতা কিনতে পারবো। তবুও নিজের জন্য কিছু কিনা হয় না। নিজের জন্য কিছু কিনতে গেলেই আমার বৃদ্ধ বাবা-মায়ের মুখটা ভেসে উঠে। নিজের স্ত্রী সন্তানদের মুখটা চোখের সামনে জ্বল জ্বল করে। তখন ভাবি আমার জন্য হয় পরের বার কিনবো। এইবার না হয় আমার স্ত্রী সন্তানের জন্য কিনে নিয়ে যায়।
 
বাবার সেদিন না বলা উত্তর গুলো আমি আজ বাবা হবার পর পেয়ে গেলাম।
আমায় এইভাবে খুড়িয়ে হাটতে দেখে এলাকার একটা ছেলে হাসতে হাসতে বললো,
-"আর কতদিন এই জুতাগুলো পড়বেন? এইবার অন্তত পাল্টান। নাকি কৃপণতা করে টাকা জমিয়ে আরেকটা পদ্মা সেতু তৈরি করবেন?"
আমি মুচকি হেসে উত্তর দিলাম,
 
--আগে বাবা হও তখন বুঝবে ছেড়া জুতার মূল্য তোমার কাছে কতখানি।
মায়েরা সন্তানকে পেটে ধরে রাখে ৯মাস কিন্তু বাবারা সেই সন্তানকে পিঠে নিয়ে বয়ে বেড়ায় আজীবন। পৃথিবীর সবচেয়ে কৃপণ বাবাটাও নিজের স্ত্রী সন্তানের জন্য বেহিসাবি। বাবাদের এই আত্মত্যাগ গুলো কখনোই আমাদের খালি চোখে পড়ে না। আমাদের চোখে শুধু পড়ে বাবাদের কৃপণতা গুলো....
(সমাপ্ত)
 
#বাবার_ব্যাগ
#আবুল_বাশার_পিয়াস
গল্পটা প্রকাশ করার আগে। আমি এবং আমাদের টিম সেটা ভিডিও আকারে প্রকাশ করেছি। তাই দয়া করে আমি ভিডিও দেখে কপি করেছি বলে ভুল করবেন না

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

===

You may also like

===