===

Ki Kore Bolbo Toke | Full Natok | Jovan | Tanjin Tisha | Mohidul Mohim | Bangla Natok

 
 
তখন সবেমাত্র পঞ্চম শ্রেণীতে পড়ি। একদিন আমার এক কাজিন ফোনে কাকে যেনো বলছে - তুই এতবড় লুইচ্চা কেনো রে? মরতে মর আমি সেই কথা শুনে নিয়েছিলাম। তার কথা শেষ হতেই আমি গিয়ে তাকে জিজ্ঞেস করতে লাগলাম - আপু লুইচ্চা কি জিনিস? এটা তো আগে কোনোদিন শুনি নাই। লুইচ্চা কি কোনো খাওয়ার জিনিস? বলো না আপু, আমি লুইচ্চা খাবো।
তখন সে বলতে লাগলো - আরে ইভান, লুইচ্চা কোনো খাওয়ার জিনিস নাহ। বড় হলে একাই জানতে পারবি। 
 
কিন্তু আমি তো নাছর বান্দা। আমি জেনেই ছাড়বো লুইচ্চা মানে টা আসলে কি। অতঃপর আমার অনেক জোরাজোরি তে কাজিন বলতে লাগলো - লুইচ্চা অর্থ অনেক ভালো। যে বেশী বেশী ভালো কাজ করে। এবং অনেক ভদ্র তাদেরই লুইচ্চা বলে বুঝলি।
অতঃপর আমি বললাম - আরে এটা তুমি আগে বলবে না! 
এটা বলেই সেখান থেকে তখন চলে আসলাম। 
 
রাতেরবেলা বাসার সবাই মিলে ডিনার করছি। কথায় কথায় হঠাৎ করেই আব্বু বলে উঠলো - ইভান তোর সাথে যে "কথা" নামের মেয়েটা খেলা করতে আসে, মেয়েটা কেমন রে??
অতঃপর আমি আব্বুর প্রশ্নের উত্তরে বলতে লাগলামঃ আরে আব্বু আর বলো নাহ, কথা যে কি পরিমাণে লুইচ্চা সেটা তুমি ভাবতেও পারবে নাহ। আমার সাথে সবসময়ই লুইচ্চা আচরণ করে। ওর বাসায় গিয়েছিলাম আমি, ওর মা বাবা সবাই অনেক লুইচ্চা। আমাকে অনেক লুইচ্চা আদর করে - কথার বাবা মা। 
 
আমার কথা শেষ হওয়ার আগেই দেখতে পেলাম। বাসার সবার গলায় ভাত আটকে গিয়েছে, একে একে সবাই কাশতে শুরু করে দিয়েছে। আর দেখলাম সবাই কেমন ভুত দেখার মতো করে আমার দিকে তাকিয়ে রয়েছে। আমি ভাবলাম কথা আর ওর পরিবার যে এতো লুইচ্চা এটা শুনে হয়তো, আমার বাসার সবাই অনেক খুশী হয়েছে। তাই কেউ কিছু বলছে নাহ। আমিও আমার মতো খাওয়াদাওয়া শেষ করে সেখান থেকে চলে গেলাম। 
 
অতঃপর সেদিন আমার উচ্চ বিদ্যালয়ে প্রথম দিন ছিলো। আমি যথারীতি ফিটফাট হয়ে স্কুলে চলে গেলাম। ক্লাস ভর্তী সব নতুন স্টুডেন্ট। সেদিন আমাদের প্রথম ক্লাস দেখে - এক বড় শিক্ষা অফিসার ও প্রথম ক্লাসে ছিলেন। তো একে একে রোল অনুযায়ী সবার নাম ডেকে - বিভিন্ন প্রশ্ন করছিলো সেই শিক্ষা অফিসার। 
 
দেখতে দেখতে আমার নাম ধরেও ডাক দিলো।
শিক্ষা অফিসার - ইভান, তুমি বড় হয়ে কি করতে চাও, এবং কি হতে চাও? ছোটখাটো একটি ব্যাখ্যা দাও।
আমিঃ- স্যার, প্রথমত আমি বড় হয়ে একজন উচ্চ পর্যায়ের লুইচ্চা মানুষ হতে চাই। সবসময় মানুষের সঙ্গে অনেক লুইচ্চা কাজ করতে চাই। যেনো সবাই আমার লুইচ্চামি দেখে অনেক খুশী হয়। এবং আমার দেখাদেখি যেনো তারাও লুইচ্চা কাজ করতে পারে। আমি জানি আপনি অনেক উচ্চ পর্যায়ের একজন লুইচ্চা লোক। আমি বড় হয়ে আপনার মতোই একজন শিক্ষিত লুইচ্চা মানুষ হতে চাই স্যার। 
 
আমার ভাষণ দেওয়াও শেষ, ওমনি ঠাস করে ক্লাস রুমের ভেতরে একটা শব্দ শুনতে পেলাম। সামনের দিকে তাকিয়ে দেখতে পেলাম - কিরে শিক্ষা অফিসার কই গেলো? অবশেষে ভালো মতো খেয়াল করে দেখলাম, শিক্ষা অফিসারটি এখন ক্লাস রুমের ফ্লোরে গড়াগড়ি খাচ্ছে। আমি মনে মনে ভিষণ খুশী হলাম। আমার কথা শুনে শিক্ষা অফিসার দাঁড়িয়ে থাকতে না পেরে শুয়ে পড়েছে বাহ। একটু পরেই দেখতে পেলাম - একটা এম্বুলেন্স এসে তাকে নিয়ে যাচ্ছে। আমি আবারও চিল্লিয়ে তার উদ্দেশ্যে বলতে লাগলাম -- এই লুইচ্চা ইভান থাকতে আপনার কিছু হবেনা বড় লুইচ্চা স্যার। আমি বিখ্যাত একজন লুইচ্চা মানুষ হয়ে, একদিন এই দেশও লুইচ্চা বানাবো। ( সমাপ্ত ) 
 
___________
#গল্পঃ লুইচ্চা অর্থ ভালো।
#লেখকঃ ইভান আদনান।
______________________
বি:দ্রঃ- গল্পটি নিতান্তই আপনাদের বিনোদন দেওয়ার জন্যে লেখা। কারো ভালো না লাগলে ইগনোর করবেন, তবুও বাজে মন্তব্য করা থেকে বিরত থাকবেন। লেখার মাঝে কোনো ভুল-ত্রুটি হয়ে থাকলে সকলেই ক্ষমার দৃষ্টিতে দেখবেন- ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

===

You may also like

===